অনলাইনে আয়আউটসোর্সিংডিজিটাল মার্কেটিংফেসবুকফ্রিল্যান্সিং

সোশ্যাল মিডিয়া মার্কেটিং ও ফেসবুক মার্কেটিং কি বিস্তারিত ধারণা

বর্তমানে online marketing বা digital marketing এর মাধ্যমে যেকোনো business প্রচার করাটা অনেক সহজ কাজ হয়ে দাড়িয়েছে। আর, ফেসবুক মার্কেটিং  হলো online marketing বা ডিজিটাল মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ ভাগ।

যদি আপনার একটি product based businessথাকে বা আপনি একজন social media influencer, YouTuber, blogger  বা কিছু বিশেষ সার্ভিস প্রদান করে টাকা আয় করার কথা ভেবে থাকেন, তাহলে সেই সকল ক্ষেত্রেই আপনি ডিজিটাল মার্কেটিং এর ফেসবুক মার্কেটিং প্লাটফর্ম টি ব্যবহার করতে পারেন।

বর্তমানে, “Facebook, Instagram, YouTube বা Twitter” এ বিভিন্ন ধরনের অভিনেতা-অভিনেত্রী এবং জনপ্রিয় লোকেদের থেকে শুরু করে, সাধারণ লোকেরাও এই platform ব্যবহার করছেন। আর এই social media platform ব্যবহার করে, তারা নিজেদের ব্যক্তিগত জীবনের কিছু অংশ অনলাইনে একটিভ থাকা হাজার লক্ষ বা কোটি কোটি লোকেদের সাথে শেয়ার করে যাচ্ছেন।

এছড়া ব্যবসায়ীরাও (businessman) বা যাদের একটি ব্যবসা রয়েছে, তারা এই Facebook, Twitter বা অন্যান্য social media গুলি ব্যবহার করে, নিজেদের পণ্য (products) বা সার্ভিস (service) গুলি অনলাইনে মার্কেটিং করতে পারবেন।

আর, এটাকেই বলা হয় সোশ্যাল মিডিয়া মার্কেটিং।

তবে, আপনি যদি শুধু ফেসবুক ব্যবহার করে অনলাইনে মার্কেটিং করেন, তাহলে সেটাকে “ফেসবুক মার্কেটিং” (Facebook marketing) বলে।

আর, এভাবেই, যদি আপনি ইমেইল এর মাধ্যমে আপনার ব্যবসার প্রচার বা মার্কেটিং করেন, তাহলে সেটাকে “ইমেইল মার্কেটিং” বলা হবে।

* ইমেইল মার্কেটিং কি?

তাছাড়াও, যদি ইউটিউবের মাধ্যমে যদি আপনি ভিডিও প্রযুক্তির সাহায্যে মার্কেটিং করে থাকেন তাহলে সেটাকে, “ইউটিউব মার্কেটিং” বলা হবে।

* ইউটিউব মার্কেটিং কি?

চলুন এইবার আপনাদেরকে একটু বিস্তারিত ধারনা দেওয়ার চেষ্টা করিঃ

মার্কেটিং হলো, এমন কিছু ক্রিয়াকলাপ (activities) যার মাধ্যমে একটি business, service বা product এর প্রচার/প্রচারণা বা মার্কেটিং করা হয়। সাধারণত মার্কেটিং এর প্রক্রিয়াতে বিশেষ করে,  advertising এর মাধ্যমে product বা service কেনার জন্য বা ব্যবহার করার জন্য অন্যদের উৎসাহিত করা।

এখন, যদি আমরা Facebook marketing এর কথা বলি, তাহলে এটাও সম্পূর্ণ সাধারণ মার্কেটিং এর পদ্ধতির মতোই একি। তবে, শুধু এখানে আমরা মার্কেটিং এর মাধ্যম হিসেবে Internet/Facebook ব্যবহার করে থাকি।

প্রথমে আপনার ব্যবসার সাথে জড়িত একটি Facebook account বা page তৈরি করে, নিজের ব্যবসা বা পণ্যের বিভিন্ন বিষয়ে তথ্য সাবমিট করে টিউন করে সেগুলি ফেসবুকের মাধ্যমে শেয়ার করে ঘরে বসে থাকা লক্ষ লক্ষ লোকেদের কাছে একসাথেই প্রচার প্রচারণা বা মার্কেটিং করে দিতে পারবেন, এবং এটাই হলো, ফেসবুক মার্কেটিং এর শক্তি।

ফেসবুক বর্তমান বিশ্বের অনলাইনে ব্যবহার হওয়া সব থেকে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইট। এখানে দৈনিক কোটি কোটি ইউসার (user) নিজেদের Facebook account এ একটিভ থাকেন। আর এই অনলাইন প্লাটফর্মে বিভিন্ন বয়েসের ও বিভিন্ন চাহিদার গ্রাহকের কোনো অভাব নেই বলেই অনেকে এই সুযোগের লাভ নিয়েই বর্তমানে যেকোনো ছোট ও বড় ব্যবসা গুলি, ফেসবুকে ব্যবহারকারিদের টার্গেট করে তাদের product ও services সমুহ মার্কেটিং করছেন।

কোনোরুপ অতিমাত্রার কষ্ট না করেই ঘরে বসেই যেকোনো জায়গায়, যেকোনো চাহিদা সম্পন্ন বিভিন্ন বয়েসের লোকেদের কাছে নিজের business এর প্রচার/প্রচারণা বা মার্কেটিং করা সম্ভব।

সম্পুর্ণ  টিউনটি পড়ার জন্য ধন্যবাদ, পরবর্তী টিউনে আপনাদের কে কিভাবে ডিজিটাল মার্কেটিং  করতে হয় সেটা নিয়ে বিস্তারিত আলেচনা করব।

ট্যাগ
আরো দেখুন

সম্পর্কিত পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close